অধীনতাহীন স্বাধীনতা একটি অবাস্তব কল্পনা

এ জগত নিয়ম দ্বারা পরিচালিত। নিয়মের সমষ্টি বা উৎপত্তির কারণ হিসেবে আপনি খোদাকে মানতেও পারেন, নাও মানতে পারেন। সেটা আপনার মন-মানসিকতা ও রুচির ব্যাপার। জগতে স্বাধীনতা আছে। কিন্তু স্বেচ্ছাচারিতার কোনো সুযোগ এই জগতে নাই। যেটাকে আমরা স্বেচ্ছাচারিতা হিসেবে জানি সেটি মূলত স্বাধীনতার অপপ্রয়োগ।

লিবার্টি হলো অথরিটি এবং ফ্রিডমের সমন্বয়। অ্যাবসলিউট ফ্রিডম একটি অর্থহীন বিষয়। অথরিটি হলো শতভাগ– এমন পরিস্থিতিতে ‘অথরিটি’ শব্দটিই বরং অপ্রাসঙ্গিক, অকার্যকর ও অপ্রয়োজনীয় হয়ে পড়ে।

লিবার্টি হতে পারে নিম্নের ত্রিভুজটির যে কোনো পয়েন্ট কিংবা পজিশন। সবচেয়ে বেশি লিবার্টি হতে পারে যেখানে ফ্রিডম শতকরা ৯৯ ভাগ এবং অথরিটি শতকরা ১ ভাগ। এর বিপরীতে, সর্বনিম্ন লিবার্টি হতে পারে যেখানে ফ্রিডম শতকরা ১ ভাগ এবং অথরিটি শতকরা ৯৯ ভাগ।

অথরিটি হলো ফ্রিডম অ্যান্ড লিবার্টির ভিত্তি।

The world is governed by laws. you can accept or not, God as the embodiment or source of the laws of nature. That’s up to your mentality and intentionality. There is freedom and liberty in the world. But there is no scope of lessness.

Liberty is a combination of authority and freedom. Absolute freedom is meaningless. The very word ‘authority’ becomes useless and unnecessary where authority is hundred percent.

Liberty could be a point or position in the follow up triangle. Highest liberty is a situation where freedom is 99% and authority is 1%. On the contrary, lowest possible liberty could be a situation where the combination is something like, 1% freedom and 99% authority.

Authority is the ground or foundation of freedom and liberty.

লেখাটির ফেসবুক লিংক

    আপনার মন্তব্য লিখুন

    * চিহ্নিত ঘরগুলো পূরণ করা আবশ্যক। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না।