চেতনার হার্ড প্রবলেম প্রসঙ্গে ডেভিড শালমার্স

অস্ট্রেলিয়ান দার্শনিক David Chalmers -এর মতে consciousness -এর একটা hard problem আছে। চেতনার সত্ত্বাগত দিক ব্যাখ্যা করাটা হলো এই “বড় সমস্যা”। আচরণের সাথে মস্তিস্ক-সংবেদনের অন্তঃসম্পর্ক দেখিয়ে চেতনার একধরনের ফাংশানাল ব্যাখা সম্ভব। যাকে তিনি easy problem বলেছেন। স্নায়ু বিজ্ঞানীরা যেমনটা করে থাকেন।

এই “বড় সমস্যা”র সমাধানে তার দুটো বিকল্প প্রস্তাব আছে:

১) matter, space, mass, gravity, electromegnatic force-কে পদার্থ বিজ্ঞানে যেভাবে fundamental হিসাবে বিবেচনা করা হয় সেভাবে কনশাসনেসকেও স্বতঃস্ফূর্ত ও মৌলিক হিসাবে গ্রহণ করা। অনেকটা পদার্থবিজ্ঞানীদের anti-matter এর ধারনার মতো।

অথবা,

২) চেতনাকে বস্তুগত কিংবা অবস্তুগত যে কোনো সত্ত্বার অপরিহার্য বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করা। অনেকটা লাইবনিজের monad -এর সাথে সর্বপ্রাণবাদ (pan-psychism) এর সমন্বয় করলে যা হয়।

philosophy of mind কোর্সের আজকের ক্লাসে বিষয়টি বুঝানোর জন্য TED এর এই বক্তৃতাটা শোনানো হয়েছে।

পাশ্চাত্য দর্শনকে যারা একতরফাভাবে বস্তুবাদী হিসাবে মনে করেন, মাত্র ১৯ মিনিটের এই ভিডিওটি তাদেরকে ভাবিয়ে তুলবে।

শালমারের এই যুক্তিটি qualia argument হিসাবে পরিচিত। শালমার নিজেকে scientific materialist বললেও সেটি বস্তুবাদকে যারা মতাদর্শ হিসাবে গ্রহণ করেন, তাদের থেকে ভিন্ন। শালমারের মতে মন এক ধরনের বস্তু বটে। যদিও সমকালীন বিজ্ঞান এর হদিস পাচ্ছে না।

শালমারের বক্তব্য আমার কাছে substance dualism -এর মতো মনে হয়েছে। আগ্রহীরা লেকচারটি শুনতে পারেন:

একটি মন্তব্য

  1. আমি মনে করি চেতনার হার্ড প্রবলেম একটি প্রবলেম হিসেবে থেকে যাবে। কেননা চেতনার সাথে সাথে ঘুম,স্বপ্ন,ওহী,রূহ(যেটা সম্বন্ধে আমাদের অল্পই জ্ঞান দেয়া হয়েছে) নামক বিষয় গুলো চলে আসে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত ঘরগুলো পূরণ করা আবশ্যক।