যাচাই আর বিশ্বাসের দ্বন্দ্ব কিংবা সম্মিলন

Some intuitive thoughts

কিছু স্বজ্ঞাত ভাবনা

1. Every starting point is delimited by the very ‘starting point’.

যেটা যেখান থেকে শুরু হয় সেটা সেখান থেকেই কেন শুরু হল বা হবে, এইটা কে ঠিক করবে?

2. Each question is delimited and fixed, and answered in a sense already, by the very of format and bindings of the initial question.

প্রতিটা প্রশ্নের সম্ভাব্য যে কোনো উত্তরের রয়েছে নিজস্ব কিছু সীমাবদ্ধতা। প্রশ্ন উত্থাপনের প্রক্রিয়া এবং এই ধরনের প্রশ্ন উত্থাপনের সাথে সংশ্লিষ্ট পূর্বধারণাসমূহ এক অর্থে প্রশ্নটির সম্ভাব্য যে কোনো উত্তরকে আগে থেকে নির্ধারণ করে দেয়।

3. Every question do have some answers and each answer gives rise to new questions.

কোনো প্রশ্নের উত্তর দেয়ার আগেই প্রত্যেকটা প্রশ্নের প্রশ্ন হয়ে ওঠার মধ্যেই থাকে কিছু ‘প্রদত্ত’ উত্তর। এবং প্রতিটা উত্তর নতুন কিছু প্রশ্নের উদ্ভব ঘটায়।

4. Solution of the endless loop of question and answer game, can be done only by surrendering to any belief system.

প্রশ্ন এবং উত্তরের এই অন্তহীন ধাঁধা বা জ্ঞানতাত্ত্বিক সংকটাবস্থার সমাধান হতে পারে কোনো না কোনো বিশ্বাস ব্যবস্থায় আত্মসমপর্ণের মাধ্যমে।

5. Our epistemic world is basically our belief world. In our belief world, we have some self-justified beliefs, which we call basic beliefs.

আমাদের জ্ঞানের জগৎ মুলত আমাদের বিশ্বাসেরই জগত। আমাদের বিশ্বাসের জগতে কিছু কিছু বিশ্বাস হলো স্বব্যাখ্যাত বা স্বয়ং-সত্য। এগুলোই হলো আমাদের সব বিশ্বাস ও জ্ঞানের ভিত্তি।

6. Without subjective acceptance or belief, every claim of knowledge is fallacious and contradictory.

সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গ কর্তৃক গ্রহণ বা বিশ্বাস করে নেয়া ছাড়া, জ্ঞানের সব দাবিই হচ্ছে ত্রুটিযুক্ত ও স্ববিরোধপূর্ণ।

7. We accept the universals as universals, and by doing this, universals become universals for us. this could be a way out from the apparent contradiction between subjectivity and objectivity.

সার্বজনীনকে আমরা সার্বজনীন হিসেবে গ্রহণ করে নেই। এর মাধ্যমে সার্বজনীন সত্যগুলো আমাদের জন্য সার্বজনীন হয়ে ওঠে। এর মাধ্যমে বিষয় এবং বিষয়ীর এই আপাত দ্বন্দ্বের একটা সমাধান আমরা বের করতে পারি।

8. We are free only to sacrifice our freedom.

স্বাধীনতাকে সেক্রিফাইস করাই হলো আমাদের একমাত্র স্বাধীনতা।

9. We are bound to be dogmatically rational or rationally dogmatic.

আমরা শেষ পর্যন্ত নির্বিচার জ্ঞানবাদী অথবা, নির্বিচার জ্ঞানবাদের অনুসারী হতে বাধ্য।

10. The ultimate fate of rationality, is to feel the inner limitations of our rational capacity.

বুদ্ধির সীমাবদ্ধতা বুঝতে পারাই হচ্ছে আমাদের অন্তর্গত বুদ্ধিগত সক্ষমতার শেষ পরিণতি।

11. Actually we do not know for sure, the inner picture and the hidden reality of rationality, or any of the source or faculty of our knowledge, if there is any.

বুদ্ধির যে অন্তর্গত চিত্র বা লুকায়িত বাস্তবতা, তা আমরা বুদ্ধির ক্ষমতা দিয়ে নিশ্চিতভাবে জানতে পারি না। তেমন কোনো হিডেন কিছু আদৌ যদি থেকে থাকে। এই সমস্যা জ্ঞানের অন্যান্য উৎস বা ধরনগুলোর ক্ষেত্রেও সমভাবে প্রযোজ্য।

পোস্টটির ফেসবুক লিংক

    আপনার মন্তব্য লিখুন

    * চিহ্নিত ঘরগুলো পূরণ করা আবশ্যক। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না।