সহজ ভাষায় ফিলোসফি লেখা কিংবা বলতে পারা

যারা আমাকে সহজ করে বলা ও লেখার জন্য পরামর্শ দিয়েছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আমার মনে হয়, আমি সহজ করে বলতে বা লিখতে পারি না বলে যারা মনে করছেন তারা ভুল করছেন। যদিও, আমার কথাবার্তা ও লেখালেখি কঠিন, এই অভিযোগটি সত্য বলে আমি নিজেও মনে করি।

তাহলে সমস্যা কোথায়?

সমস্যা হলো, আমি শ্রোতা-পাঠকদেরকে প্রায়শই অতি মূল্যায়ন করে থাকি। এর কারণ হলো, বাঙ্গাল সমাজের উচ্চশিক্ষিত লোকদের শিক্ষাসনদ ও পেশাগত পজিশনের মান এবং তাদের প্রকৃত বুদ্ধিবৃত্তিগত মান, এই দুইটা যে সমান্তরাল নয়, এইটা বুঝতে আমি প্রায় সময়েই অনেক দেরি করে ফেলি।

রিডার-অডিয়েন্সের লেভেল সম্পর্কে জানা থাকলে ওভার-এস্টিমেইট করার এ‌ই সমস্যা হয় না। আমার ভাইবোনদের মধ্যে ৯ম জনের ছোট ছেলে ‘ফর্সা মিয়া’ আর ১০ম জনের ছোট ছেলে ‘সুন্দর আলী’। এগুলো আমার দেয়া নাম । তো, তাদের সাথে মেইনস্ট্রিম ফিলোসফি নিয়ে আমি কিছু কথা বলেছি। ফিলোসফি নিয়ে তাদের অনেক আগ্রহ। তাদের প্রিয় ‘সেজু’ ফিলোসফির। আর তাদের প্রিয় গৃহশিক্ষক Ahasanullah Rafi ফিলোসফির।

আহা, বেচারা রাফি, এক্সট্রাঅর্ডিনারি রেজাল্ট করার জন্য প্রধানমন্ত্রীর স্বর্ণপদক পাইলা; তোমার বিভাগে একসাথে ৫ জন শিক্ষক নিয়োগ হইল; কিন্তু ডিপার্টমেন্টে জয়েন করার সৌভাগ্য তোমার হইলো না …! যাউগগা, রিজিকের মালিক রাজ্জাক। ভাগ্য ভালো, পরীক্ষার খাতায় কাকে কত নম্বর দেয়া যাবে কিংবা যাবে না সেটাও বিশেষ সরকারি সংস্থা কর্তৃক বলে দেয়া শুরু হয় নাই এখনো।

ফিলোসফির, বিশেষ করে মেটাফিজিক্সের কিছু বিষয়ে পিচ্চিদের সাথে আমার এই আলোচনাগুলো আপনাদেরও ভালো লাগবে, আশা করি। সময় থাকলে অন্তত একটি আলোচনা শোনেন।

kids question on revelation and reason (Feb 21, 2018)

প্রকৃতি, প্রাকৃতিক আইন, খোদার অস্তিত্ব ও অমঙ্গলের সমস্যা নিয়ে মৌলিক প্রশ্ন (Apr 29, 2018)

বাচ্চাদের মৌলিক প্রশ্ন (Jun 2, 2018)

প্রাকৃতিক ন্যায়বিচার বনাম অবিচার (Jul 27, 2018)

লেখাটির ফেইসবুক লিংক

    আপনার মন্তব্য লিখুন

    * চিহ্নিত ঘরগুলো পূরণ করা আবশ্যক। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশিত হবে না।